টিকটকের মতো আলিবাবাও নিষিদ্ধ করার ইঙ্গিত ট্রাম্পের

0
129

টিকটক অ্যাপ নিষিদ্ধ করার পরে এবার আলিবাবা-সহ আরও কয়েকটি চীনা প্রতিষ্ঠানের উপর আঘাত হানতে চলেছে আমেরিকা। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শনিবার এই ইঙ্গিত দিয়েছেন। তিনি বলেন, ‘বিষয়টি এখনও আমাদের চিন্তাভাবনার স্তরে রয়েছে।’ মার্কিন সংবাদমাধ্যমের দাবি, চীনা সংস্থা আলিবাবার বিরুদ্ধে সাইবার নিরাপত্তাবিধি অমান্যের বেশ কিছু অভিযোগ রয়েছে।

চলতি মাসেই ‘জাতীয় নিরাপত্তা’র যুক্তিতে চীনা অ্যাপ টিকটক নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা। শনিবার এক সাংবাদিক বৈঠকে তিনি বলেন, ‘আমেরিকার নাগরিকদের স্বার্থ সুরক্ষিত রাখতে আমরা বদ্ধপরিকর। তাই এ ধরনের আরও কিছু পদক্ষেপ করা হতে পারে।’ 

সেপ্টেম্বর থেকে কার্যকর হবে টিকটক নিষিদ্ধের সিদ্ধান্ত। গত ৭ আগস্ট এই সিদ্ধান্ত ঘোষণা করে ট্রাম্প জানিয়েছিলেন, আগামী দেড় মাসের মধ্যে চীনা সোশ্যাল মিডিয়া অ্যাপ টিকটক আমেরিকায় পুরোপুরি নিষিদ্ধ করা হবে। তারপর আমেরিকায় থেকে কেউই আর টিকটক ও তার স্বত্ত্বাধিকারী সংস্থা ‘বাইটড্যান্স’-এর সঙ্গে কোনও যোগাযোগ রাখতে পারবে না। কোনও মার্কিন সংস্থার সঙ্গেও কোনও রকম ব্যবসায়িক লেনদেন করতে পারবে না টিকটক।

ডোনাল্ড ট্রাম্প তার নির্দেশে বলেছিলেন, ‘টিকটক ব্যবহারকারীদের লোকেশন ডেটা, ব্রাউজিং ও সার্চ হিস্ট্রি-সহ যা যা জেনে ফেলা সম্ভব। টিকটক ইতিমধ্যেই মার্কিন ব্যবহারকারীদের সেই সব তথ্য জেনে নিয়েছে। ব্যবহারকারীদের অত্যন্ত ব্যক্তিগত ও সম্পদ-সংক্রান্ত তথ্য চীনা কমিউনিস্ট পার্টির হাতে পৌঁছে গেছে। যা খুবই উদ্বেগজনক।’ সূত্র : আনন্দবাজার পত্রিকা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে